প্রকাশিত: ১২/১২/২০১৬ ৮:৪০ পিএম

নিউজ ডেস্ক::

কক্সবাজারের টেকনাফে নাফ নদে মাছ ধরার সময় দুই নৌকাসহ ছয় বাংলাদেশি জেলেকে ধরে নিয়ে গেছে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)। সোমবার বেলা ৩টার দিকে বিজিপি সদস্যরা টেকনাফ পৌরসভার জালিয়া পাড়া সংলগ্ন নাফ নদ থেকে তাদের ধরে নিয়ে যায় বলে জানিয়েছেন পালিয়ে আসা দুই জেলে ও তাদের পরিবার। বিজিপির হাতে আটক জেলেরা হলেন—মো. হোসেন (৩০), আবদুর করিম (২৮), আক্তার ফারুক (১৬), সাদেক হোসেন (১৮), মো. ফারুক (৩৭) এবং মো. সাদেক (১৭) পালিয়ে আসা দুই জেলে হলেন—আবদুল আমিন (২০) ও নুর মোহাম্মদ (২৫)। তাদের সবার বাড়ি টেকনাফ পৌরসভার চৌধুরী পাড়া এলাকায়।

এর আগে নাফ নদ থেকে গত ৩-১১ নভেম্বরের মধ্যে ১২ জন ও ৭ ডিসেম্বর দুই জেলেকে অস্ত্রমুখের মুখে ধরে নিয়ে যায় বিজিপি। তাদের এখনও ফেরত দেয়নি মিয়ানমার কর্তৃপক্ষ। পালিয়ে আসা দুই জেলে সমকালকে জানান, সকালে দুটি নৌকা নিয়ে আট জন নাফ নদে মাছ ধরতে যান। এ সময় মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী তাদের ধাওয়া করে ধরে ফেলে। পরে অস্ত্রের মুখে মিয়ানমারের দিকে নিয়ে যাওয়ার সময় তারা নৌকা থেকে নদীতে ঝাঁপ দেন। সাঁতরে আসার সময় নদে মাছ শিকাররত জেলে আব্দুল আজিজ তাদের উদ্ধার করেন। ওই ছয় জেলে এখনও বিজিপির কাছে রয়েছে বলে জানিয়েছেন তাদের পরিবার।

টেকনাফ ২ বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) উপ-অধিনায়ক মেজর আবু রাসেল ছিদ্দিকী বলেন, ‘বিষয়টি শুনেছি। ধরে নিয়ে যাওয়ার বিষয়টি খতিয়ে দেখে বিজিপির সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হচ্ছে। অপহৃত জেলে পরিবারের পক্ষে থেকে বিষয়টি অবহিত করা হয়নি।’ তিনি আরও জানান, নাফ নদীতে বিঙ্গি জাল নিয়ে মাছ শিকার করতে নিষেধ করার পরও জেলেরা মিয়ানারের জলসীমানায় গিয়ে মাছ শিকার করছে। তাই বারবার এ ধরনের ঘটনা ঘটছে।

পাঠকের মতামত

কক্সবাজারে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু, দৈনিক উৎপাদন ৩০ মেগাওয়াট

কক্সবাজার সদর উপজেলার বাঁকখালী নদীর খুরুশকুল উপকূলে বায়ুবিদ্যুৎকেন্দ্র চালু হয়েছেছবি: প্রথম আলো কক্সবাজার সদর উপজেলার ...

রোহিঙ্গা ক্যাম্পে টার্গেট কিলিং!

কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে চলছে ‘টার্গেট কিলিং’। ক্যাম্পে আধিপত্য বিস্তার, মাদক ব্যবসা, চাঁদাবাজিসহ নানা অপরাধ কর্মকাণ্ড ...

জান্নাতুলকে খুনের কথা আদালতে স্বীকার করলেন কক্সবাজারের রেজা

রাজধানীর পান্থপথে আবাসিক হোটেলে চিকিৎসক জান্নাতুল নাঈম সিদ্দিকা হত্যার দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন ...

খাদ্য সংকটে সেন্টমার্টিন

হেলাল উদ্দিন সাগর :: বৈরী আবহাওয়ার কারণে গত এক সপ্তাহ ধরে দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিন ...